আনওয়ারুল মিশকাত শরহে মিশকাতুল মাসাবীহ বাংলা পিডিএফ - Mishkat al-Masabih Bangla Pdf

Mohammad Norul Abswer
0
Join our Telegram Channel!
আনওয়ারুল মিশকাত শরহে মিশকাতুল মাসাবীহ বাংলা পিডিএফ - Mishkat al-Masabih Bangla Pdf

মিশকাতুল মাসাবীহ Mishkat al-Masabih (আরবি: مشكاة المصابيح‎, অনুবাদ 'বাতিসমূহের চেরাগদানি'‎) হাদীস শাস্ত্রের একটি উল্লেখযোগ্য গ্রন্থ। সাধারণভাবে মিশকাতুল মাসাবীহ বা مشكاة المصابيح দিয়ে একটি বই এর নাম বুঝালেও মূলত তা দুটি হাদিস গ্রন্থের সমন্বিত নাম। যার একটি হচ্ছে কিতাবুল মাসাবিহ (এর লেখক ইমাম আল বাগাভী ৪৩৬ হিজরী থেকে ৫১৬) ও অপরটি মিশকাত (লিখেছেনঃ শায়েখ ওয়ালীউদ্দিন মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ আল খাতীব আল আমরী আত তিবরিযী ৮০০ হিজরীর শেষের দিকে মৃত্যু বরণ করেন )। পরবর্তিতে উভয় গ্রন্থকে একত্রিত করে নাম দেওয়া হয়েছে 'মিশকাতুল মাসাবীহ'। গ্রন্থটিতে কিতাবুল মাসাবীহ হতে সংকলন করা হয়েছে ৪৪৩৪ টি হাদীস এবং মিশকাত হতে সংকলন করা হয়েছে ১৫১১টি হাদীস। মিশকাতুল মাসাবিহ গ্রন্থের সম্পাদনার কাজ সমাপ্তি হয় ৭৩৭ হিজরীর শেষ শুক্রবারে। মূলত হাদীস শাস্ত্রে অনভিজ্ঞ লোকদের জন্যই এই বইটি সংকলন করা হয়েছে। শায়েখ ওয়ালীউদ্দিন মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ আল খাতীব আল আমরী আর তিবরিযী এই বইটি খুব চমকপ্রদ ভাবে সাজিয়েছেন যার মদ্ধ্যে উল্লেখ যোগ্য হল মাসাবিহ গ্রন্থে কোন হাদিসে উৎস লিপিবদ্ধ ছিলো না, ফলে পাঠকগন বিভ্রান্তিতে পড়ার শঙ্কা বোধ করতেন, আর সেই শঙ্কা দূর করেই মিশকাতুল মাসাবীহ সংকলনকালে লেখক প্রতিটি হাদীসের উৎস উল্লেখ করে দিয়েছেন। তিনি হাদীস গ্রন্থটিকে ফিকহের ধারাবাহিক নিয়ম অনুযায়ী সাজিয়েছেন। এবং প্রতিটি অধ্যায়ে ৩টি করে অনুচ্ছেদে ভাগ করেছেন, যার মধ্যে প্রথম দুই পরিচ্ছেদে সহীহ বুখারী ও সহীহ মুসলিম এর হাদিস এনেছেন এবং পরের পরিচ্ছেদে অন্যান্য কিতাবের হাদীস এনেছেন। আর হাদীস শেষে যে কিতাব থেকে হাদীসটি নিয়েছেন সেটির উৎস গ্রন্থ ও উল্লেখ করে দিয়েছেন।


আনওয়ারুল মিশকাত শরহে মিশকাতুল মাসাবিহ (হাদিস সংকলন গ্রন্থ) : আরবী-বাংলা অনুবাদ, ৭টি খণ্ডে বিভক্তি

খন্ড নং আলোচ্য বিষয়/শিরোনাম সমূহ পিডিএফ লিংক
প্রথম খন্ড ঈমান, জ্ঞান, পবিত্রতা ও পানির বিধানের অধ্যায় (getButton) #text=(ডাউনলোড) #icon=(download)
দ্বিতীয় খন্ড নামাযের অধ্যায় (getButton) #text=(ডাউনলোড) #icon=(download)
তৃতীয় খন্ড জানাজা, জাকাত, রোজা, কুরআনুল কারীমের ফযিলত, দাওয়াত ও আল্লাহু তায়ালার নাম সমূহের অধ্যায় (getButton) #text=(ডাউনলোড) #icon=(download)
চতুর্থ খন্ড হজ্জ , ক্রয়-বিক্রয়, বিবাহ, দাস মুক্ত করা ও কোসাসের অধ্যায় (getButton) #text=(ডাউনলোড) #icon=(download)
পঞ্চম খন্ড দণ্ডবিধি, প্রশাসন ও বিচার, জিহাদ, শিকার ও জবাই প্রসঙ্গে, খাদ্য, পোশাক-পরিচ্ছদ, চিকিতসা ও মন্ত্র এবং স্বপ্ন (getButton) #text=(ডাউনলোড) #icon=(download)
ষষ্ঠ খন্ড আদাব (শিষ্টাচার), মন গলানো উপদেশমালা ও ফিতনা অধ্যায়ের আংশিক (getButton) #text=(ডাউনলোড) #icon=(download)
সপ্তম খন্ড জান্নাত, জাহান্নাম, মি’রাজ, মু’জিযা, কারামাত, সৃষ্টির সূচনা-নবী রাসূলদের (দ.) আলোচনা ও সাহাবাদের আলোচনা (getButton) #text=(ডাউনলোড) #icon=(download)

If anyone has any objections to our content, please email us directly: [email protected]
Follow us WhatsApp Channel!

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!